বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:১১ পূর্বাহ্ন

বিনোদন দুনিয়ায় আলোচিত ঘটনা

বিনোদন দুনিয়ায় আলোচিত ঘটনা

বিনোদন ডেস্ক: ঢাকা চলচ্চিত্র উৎসবে শর্মিলা ঠাকুর

বেশ জমকালো আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ‘ঊনবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২১’। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’Ñ সেøাগান নিয়ে ১৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে এ আসর। চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত। আয়োজকরা জানিয়েছেন, মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে এবারের আসরটি উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। এই উৎসবে বিশ্বের মোট ৭৩টি দেশের ২২৬টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। চলচ্চিত্র নিয়ে বিশাল এই যজ্ঞে ২০ জানুয়ারি অংশ নিয়েছেন ভারতীয় সিনেমার কিংবদন্তি অভিনেত্রী শর্মিলা ঠাকুর। তিনি উপমহাদেশের কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে একটি বিশেষ সেমিনারে ভার্চুয়ালি অংশ নেন।

সিনেমা হলের জন্য হাজার কোটি টাকার তহবিল

গেল ১৭ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠান। সেখানে সভাপতি হিসেবে হাজির থেকে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘চলচ্চিত্রের স্বর্ণালি দিন ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এক হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন করা হচ্ছে। এ তহবিল থেকে স্বল্প সুদে ঋণ নিয়ে যেসব সিনেমা হল বন্ধ হয়ে গেছে সেগুলো চালু করা যাবে। বর্তমানে চালু যেসব সিনেমা হল আছে সেগুলোকে আধুনিকায়ন করা যাবে এবং উপজেলা পর্যায় পর্যন্ত স্বল্প সুদে ঋণ নিয়ে নতুন নতুন সিনেমা হল গড়ে তোলা যাবে।’

কাঁদলেন সুচন্দা-সোহেল রানা

১৭ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে অনুষ্ঠিত হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কারের পদক বিতরণ অনুষ্ঠান। এ আয়োজনে সোহেল রানা সশরীরে হাজির হয়ে সম্মাননা পদক গ্রহণ করলেও হাজির হতে পারেননি জহির রায়হানের সহধর্মিণী অভিনেত্রী সুচন্দা। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন মেয়ে লিসা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রীর ছোট ছেলে তপু রায়হানও।

জানা গেছে, নিজে উপস্থিত হতে পারেননি বলে ছেলে ও মেয়ের হাতে সুচন্দা দিয়েছিলেন একটি চিঠি। যেখানে লিখে দিয়েছিলেন নিজের অনুভূতির কথা। চলচ্চিত্র নিয়ে ভাবনার কথা। কিন্তু সেটা পড়া হয়নি অনুষ্ঠানে সময় স্বল্পতার কারণে। তাই সুচন্দা কষ্ট পেয়েছেন। গণমাধ্যমে সেই কষ্টের কথা জানিয়েছেন অভিমান মিশে থাকা কান্নার স্বরে। আর অভিনেতা সোহেল রানা আজীবন সম্মাননা নিয়ে উচ্ছ্বাসে কেঁদেছেন অনুভূতি প্রকাশ করতে গিয়ে। তিনি তার পুরস্কারটি উৎসর্গ করেছেন তার রাজনৈতিক গুরু, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদতলে।

আজীবন নিষিদ্ধ অনন্য মামুন

‘নবাব এলএলবি’ সিনেমায় পুলিশকে নিয়ে অশালীন সংলাপের অভিযোগে গত ২৪ ডিসেম্বর গ্রেপ্তার হন অনন্য মামুন। তার সঙ্গে গ্রেপ্তার হন এ সিনেমার অভিনেতা শাহিন মৃধা। এর পর ডিবির পুলিশ পরিদর্শক কাজী মো. নাসিরুল মামুন রমনা থানায় পর্নোগ্রাফি আইনে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। বর্তমানে তিনি জামিনে রয়েছেন। তবে এ ঘটনায় বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি মামুনের সদস্যপদ আজীবনের জন্য স্থগিত করেছে। অর্থাৎ আজীবন পরিচালক সমিতিতে নিষিদ্ধ হয়েছেন অনন্য মামুন। একইদিনে চলতি বছরে পাঁচটি নতুন সিনেমা বানানোর ঘোষণা দিয়েছেন এই পরিচালক।

থিয়েটারে জাতীয় পুরস্কার চাইলেন অনন্ত হীরা

থিয়েটারে কোনো জাতীয় পুরস্কার নেই। অনেক বছর ধরেই বিষয়টি মঞ্চ নাটকের কর্মীদের প্রশ্ন, কেন থিয়েটারে কোনো জাতীয় পুরস্কার দেওয়া হয় না? নতুন করে বিষয়টি আলোচনায় আনলেন জনপ্রিয় নাট্যকার, নির্দেশক, অভিনেতা ও প্রাঙ্গণেমোর থিয়েটার দলের প্রধান অনন্ত হীরা। তিনি ১৮ জানুয়ারি ফেসবুকের এক স্ট্যাটাসে বিষয়টি প্রস্তাব আকারে তুলে ধরেন।

নিষেধাজ্ঞার কবলে কেজিএফ ২

চলতি মাসের ৭ তারিখ কন্নড় সুপারস্টার যশের জন্মদিনের একদিন আগে মুক্তি পায় ‘কেজিএফ চ্যাপ্টার ২’ সিনেমার টিজার। রেকর্ডসংখ্যক ভিউ নিয়ে টিজারটি ইতোমধ্যে বিশ্ব রেকর্ড ভাঙলেও টিজারে যশের সিগারেট খাওয়ার দৃশ্যটি নিয়ে আপত্তি জানিয়েছে কর্নাটক স্টেট অ্যান্টি-টোব্যাকো সেল এবং স্বাস্থ্য বিভাগ। সংস্থাটির কর্মকর্তারা গণমাধ্যমের সঙ্গে আলাপকালে জানান, এ সিনেমার টিজারে স্থান পাওয়া ধূমপানের দৃশ্যগুলো প্রচলিত আইন ২০০৩-এর ৫ম ধারা লঙ্ঘন করেছে। সেই সুবাদে টিজারটি নিষিদ্ধ করতে অনলাইন প্লাটফরমগুলো থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

দশ বছর পর হলিউডে এ আর রহমান

বরেণ্য সুরকার, সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী এ আর রহমান হলিউডে নেই প্রায় এক দশক হতে চলল। ‘মাদ্রাজের মোজার্ট’খ্যাত এ তারকা সম্প্রতি এনএমকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, তিনি আবারও হলিউডের জন্য কাজ শুরু করতে যাচ্ছেন।

ক্যাটরিনাকে নিয়ে সালমান

ফেব্রুয়ারিতেই শেষ হতে যাচ্ছে সালমান খানের ‘অন্তিম’ সিনেমার শুটিং। আর এর পরই ‘টাইগার থ্রি’ মুভির কাজ শুরু করবেন তিনি। সম্প্রতি বলিউড হাঙ্গামা তাদের এক প্রতিবেদনে প্রকাশ করেছে, মহেশ মাঞ্জরেকর পরিচালিত ‘অন্তিম’র শুটিং শেষ করেই ক্যাটরিনা কাইফের বিপরীতে ‘টাইগার থ্রি’ শুরু করবেন সাল্লু ভাই।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877